Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সাম্প্রতিক কর্মকান্ড
  •  হেল্প ডেস্কের মাধ্যমে সেবা প্রদান :  অত্রাফিসে একাধিক হেল্প ডেস্কের মাধ্যমে  পাসপোর্ট সেবা গ্রহীতাদের সেবা প্রদান;
  •   স্বতন্ত্র কাউন্টার স্থাপনপ্রতিটি অফিসে বৃদ্ধ, অসুস্থ, প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধা ও মহিলাদের জন্য স্বতন্ত্র পাসপোর্ট আবেদনপত্র জমাদান/বিতরণের জন্য জরুরী ও বিশেষ ব্যবস্থা গ্রহণ। তাছাড়াও অসুস্থ ও প্রতিবন্ধীদের সেবা নিশ্চিতকল্পে অত্রকার্যালয়ে হুইল চেয়ারের ব্যবস্থা গ্রহণ;
  • সিটিজেন চার্টার স্থাপন : সরকারি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে নাগরিক সেবা নিশ্চিতকল্পে সিটিজেন চার্টার প্রতিস্থাপন;
  • গণশুনানী গ্রহণসপ্তাহের প্রতি মঙ্গলবার পাসপোর্ট সেবাগ্রহীতাদের অভিযোগ নিরসনে ও সেবার মান বৃদ্ধিকরণে গণশুনানীর ব্যবস্থা গ্রহণ এবং প্রধান কার্যালয়ে গণশুনানীর মাসিক প্রতিবেদন প্রেরণ;
  • অভিযোগ ও পরামর্শ বাক্স স্থাপনপ্রতি অফিসে অভিযোগ ও পরামর্শ বাক্স স্থাপন এবং সপ্তাহে ন্যূনতম 01 দিন বাক্স খোলা  এবং অভিযোগ নিষ্পত্তিকরণ ও প্রধান কার্যালয়ে গণশুনানীর মাসিক প্রতিবেদন প্রেরণ;
  • ডিসপ্লে বোর্ড স্থাপনপাসপোর্ট প্রাপ্তি সহজীকরণ করতে নানাবিধ তথ্য সম্বলিত নির্দেশিকা এবং নাগরিক সচেতনতা বৃদ্ধিতে ডিসপ্লে বোর্ড স্থাপন;
  • SMS Service চালুকরণ :   মোবাইলে SMS এর মাধ্যমে পাসপোর্টের সর্বশেষ অবস্থা সম্পর্কে অবহিতকরণ পদ্ধতি প্রবর্তন;
  • Online- আবেদনপত্র গ্রহণOnline-এ পাসপোর্ট আবেদন করার প্রক্রিয়া চালু এবং সর্বশেষ অবস্থা সম্পর্কে তথ্য প্রদান;
  • facebook ID খোলানিজস্ব facebook ID খোলা এবং facebook পেজে অভিযোগ ও সমস্যা সম্পর্কে মন্তব্য করার সুযোগ তৈরি ও সমস্যার তাৎক্ষণিক সমাধান করা;
  • অবিলিকৃত পাসপোর্ট বিতরণ :  তৈরি অথচ দীর্ঘ দিন অবিলিকৃত পাসপোর্টের ID নম্বর সেবাপ্রার্থীদের সুবিধার জন্য প্রতিদিন facebook page-এ upload করা;
  • সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারজনসচেতনতা বৃদ্ধিতে Youtube/ facebook এ পাসপোর্ট নাটিকা Upload করা এবং প্রতিটি অফিসের অপেক্ষাগারে স্থাপিত ডিসপ্লে মনিটরে তা দেখানোর ব্যবস্থা;
  • Client Satisfaction রেজিস্টার :  পাসপোর্ট সেবার মানন্নোয়নে সেবা গ্রহীতাদের সুপারিশ ও সন্তুষ্টি বিষয়ে জনসম্মুখে উপস্থাপনের জন্য প্রতিটি অফিসে Client Satisfaction রেজিস্টার সংরক্ষণ;
  • সেবার অনুকূল পরিবেশ সৃষ্টি : অফিসে আগত সেবাপ্রার্থীদের সুবিধার্থে অপেক্ষাগারে পর্যাপ্ত চেয়ার স্থাপন এবং জনসচেতনতা বৃদ্ধির জন্য টিভি মনিটর স্থাপন করা। তাছাড়া (ক) সেবাগ্রহীতাদের জন্য নামাজের স্থানের ব্যবস্থা; (খ) পর্যাপ্ত ব্যবহার উপযোগী টয়লেট নিশ্চিতকরণ;
  • Corporate SIM :   অত্রাফিসের জন্য নির্দিষ্ট কর্পোরেট সিম/মোবাইল নম্বরের ব্যবস্থা গ্রহণ, যাতে কর্মকর্তা পরিবর্তন হলেও মোবাইল নম্বর একই থাকে এবং সেবাপ্রার্থীগণ যোগাযোগে ব্যর্থ না হয়।
  • পাসপোর্ট সেবা সপ্তাহ পালন :  জনগণের দৌরগোড়ায় পাসপোর্ট সেবা পৌঁছে দিতে এবং জনসাধারণের মধ্যে পাসপোর্ট সেবা গ্রহণ বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে 2016 সাল থেকে  পাসপোর্ট সেবা সপ্তাহ উদযাপন করছে।